পৃষ্ঠাসমূহ

Thursday, April 11, 2013

বিনা খরচে ফ্যাক্স পাঠান...



তথ্য প্রযুক্তির এই যুগে ইন্টারনেট আমাদের দৈনন্দিন জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হয়ে পড়েছে। আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন কাজে-কর্মে লেগেছে ইন্টারনেটের হাওয়া। তাইতো এখন প্রচলিত মেইলের পরিবর্তে ই-মেইল, প্রচলিত ফ্যাক্সের পরিবর্তে ই-ফ্যাক্স, প্রচলিত কমার্সের পরিবর্তে ই-কমার্স, প্রচলিত লার্নিং সিস্টেমের পরিবর্তে ই-লার্নিং ইত্যাদি নতুন নতু শব্দের সাথে আমাদের পরিচয় হচ্ছে। বাংলাদেশ সাবমেরিন ক্যাবলে সংযুক্ত হওয়ার ফলে আমাদের জন্য খুলে গেছে সম্ভাবনার নতুন দুয়ার। দ্রুত বাড়ছে আমাদের ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। তাছাড়া মোবাইল কোম্পানীগুলোর কল্যাণে ইন্টারনেট এখন পৌঁছে গেছে শহর থেকে একেবারে গ্রামে-গঞ্জে। তাই এখন যে কোনো জায়গায় বসে ইন্টারনেট ব্রাউজিং, ই-মেইল চেক করা অনেক সহজ হয়ে গেছে। ই-মেইল আমাদের যোগাযোগ ব্যবস্থাকে অনেক ত্বরান্বিত করেছে। মুহুর্তের মধ্যেই বিশ্বের একপ্রান্ত থেকে অপর প্রান্তে চিটি, ফাইল, ফটো সহ যেকোনো ইলেকট্রনিক ডকুমেন্ট চলে যাচ্ছে অপর প্রান্তে প্রায় বিনা খরচে। তাই প্রচলিত ডাক ব্যবস্থার উপর মানুষের নির্ভরশীলতা এখন অনেকটাই কমে গেছে। আমাদের দৈনন্দিন ব্যবসায়িক ও ব্যক্তিগত যোগাযোগের আরেক প্রধান মাধ্যম ফ্যাক্স। প্রচলিত পিএসটিএন টেলিফোনের ফ্যাক্সিং এর চাইতে অনেক সহজ ও সাশ্রয়ী এক নতুন প্রযুক্তি হল ইন্টারনেট ফ্যাক্স বা ই-ফ্যাক্স। তাইতো ইন্টারনেটের বিভিন্ন পরিসেবার মধ্যে যোগ হয়েছে ইন্টারনেট ফ্যাক্সিং-ও। 

ই-ফ্যাক্স

ইন্টারনেট ফ্যাক্স বা ই-ফ্যাক্স ইন্টারনেটের এমন একটি পরিসেবা যার মাধ্যমে আপনি ইন্টারনেটের মাধ্যমে ফ্যাক্স পাঠাতে এবং গ্রহণ করতে পারেন। এটি প্রচলিত ফ্যাক্স এর প্রায় ৮০ গুণ সাশ্রয়ী এবং অনেক ক্ষেত্রে সম্পূর্ণ বিনামূল্যে এই সেবা পেতে পারেন। এই সেবা পাওয়ার জন্য আপনার কোনা ফ্যাক্স মেশিন, ফ্যাক্স মডেম এমনকি কোনো ফোন লাইনেরো প্রয়োজন নেই। শুধু দরকার আপনার একটি ই-মেইল এড্রেস আর ইন্টারনেট সংযোগ। আপনি ই-মেইল এর মতই বিশ্বের যে কোনো স্থান থেকে যে কোনো সময়ে ইন্টারনেটে সংযুক্ত হয়ে এই ফ্যাক্স পাঠাতে এবং গ্রহণ করতে পারেন।

ফ্রি ইন্টারনেট ফ্যাক্স সার্ভিস

ইন্টারনেটে ফ্রি ই-মেইলের মত আপনি বিশ্বের যেকোন দেশ থেকে ফ্রি ফ্যাক্স গ্রহণ করতে পারেন। এমনকি ফ্রি ফ্যাক্স পাঠাতেও পারেন বিশ্বের কিছু নির্দিষ্ট দেশে। এটি ব্যক্তিগত ব্যবহারের জন্য দারুণ উপযোগী। কারণ আমাদের অনেকেরই বিদেশ থেকে ফ্যাক্স আসে এবং সেজন্যে কোনো ফ্যাক্সের দোকান বা কারো অফিসের নাম্বার ব্যবহার করতে হয় যা অনেক ঝামেলার। ফ্রি ইন্টারনেট ফ্যাক্স যা আপনার ই-মেইলে সরাসরি চলে আসবে দিনরাত যে কোনো সময়। তাই এটি ব্যক্তিগত ব্যবহারের জন্য দারুণ উপযোগী।

ফ্রি ফ্যাক্স গ্রহণ করবেন যেভাবে:


eFax দিচ্ছে ফ্রি ইনকামিং ফ্যাক্স নাম্বার।এই ই-ফ্যাক্স ঠিকানায় গিয়ে আপনার নাম, ঠিকানা এবং ই-মেইল এড্রেস দিয়ে সাইন আপ করে আপনার পছন্দমত বেছে নিন আমেরিকা, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইটালী, আয়ারল্যান্ড, বেলজিয়াম, অষ্ট্রিয়া’র মধ্যে যে কোনো একটি দেশের নন-লোকাল ফ্যাক্স নাম্বার। কারণ লোকাল নাম্বার এই ফ্রি সার্ভিসের জন্য প্রযোজ্য নয়। তবে যেহেতু আমেরিকার ফ্যাক্স নাম্বারে বিশ্বের যে কোনো জায়গা থেকে ফ্যাক্স করা সহজ তাই আমেরিকার ফ্যাক্স নাম্বারটি পছন্দ করাই উত্তম। আপনি চাইলে অন্য যে কোনো দেশের নাম্বারও নির্বাচন করতে পারেন। এই ফ্যাক্স নাম্বারে আপনি বিশ্বের যে কোনো দেশ থেকে প্রতি মাসে ২০ পাতা ফ্যাক্স গ্রহণ করতে পারবেন যা ব্যক্তিগত ব্যবহারের জন্য যতেষ্ট। আপনার আরও বেশি ফ্যাক্স আসার প্রয়োজন হলে ইয়াহু, হটমেইল কিংবা জিমেইল এর একাধিক ই-মেইল এড্রেস ব্যবহার করতে পারেন। তবে এই নাম্বারে আসা ফ্যাক্স দেখার জন্য আপনাকে eFax Messanger নামে একটি ছোট সফটঅয়্যার আপনার কম্পিউটারে ইনস্টল করে নিতে হবে। এই ই-ফ্যাক্স মেসেঞ্জারসাইটে গিয়ে মুহুর্তেই আপনি বিনামূল্যে নামিয়ে নিতে পারেন সফপঅয়্যারটি। তারপর আপনার ফ্যাক্সটি পড়া, প্রিন্ট করা সহ আপনি চাইলে এডিটও করতে পারবেন।

No comments: