পৃষ্ঠাসমূহ

Saturday, May 18, 2013

স্টার্ট মেন্যু থেকে তথ্য থুঁজুন-



দরকারি নানা তথ্য খুঁজতে এবং নির্দিষ্ট বিষয়ে জ্ঞান নিতে ইন্টারনেটে বিভিন্ন সার্চ ইঞ্জিনের (গুগল, ইয়াহু) ব্যহার করা হয়। এ ক্ষেত্রে ওই সাইটের ঠিকানায় গিয়ে তথ্য খুঁজে নিতে হয়। ছোট একটি কাজের মাধ্যমেই নির্দিষ্ট ওয়েব ঠিকানায় না গিয়ে উইন্ডোজের স্টার্ট মেন্যুতে কাঙ্ক্ষিত বিষয় লিখে এন্টার করলে তথ্য পাওয়া যাবে।
এ কাজটা করা যায় উইন্ডোজ ভিস্তা ও ৭ অপারেটিং সিস্টেম এ। কাজটি করতে start  থেকে run-এ গিয়ে gpedit.msc লিখে এন্টার করুন।

 এখানে বাঁ দিকের তালিকার User Configuration থেকে Administrative Templates/Windows Components- এ গিয়ে Instant Search-এ ক্লিক করুন।






এবার ডানের তালিকা থেকে Custom instant search internet search provider-এ দুই ক্লিক করে সেটি খুলুন।

এবার enabled বোতাম নির্বাচন করে The String or dll resource... Instant Serch Menu ঘরে Search at Google লিখুন। The URL to use when... indicated by ঘরে হুবুহু www.google.com/search ঠিকানা লিখে apply এবং OK বাটন চেপে বের হয়ে আসুন।
 

 এবার run- এ গিয়ে cmd লিখে এন্টার চেপে কমান্ড প্রম্পট চালু করুন। এখানে gpupdate/force লিখে এন্টার দিন।

কিছুক্ষণ অপেক্ষা করলে কাজটি সম্পন্ন হয়ে একটি বার্তার মাধ্যমে তা জানিয়ে দেবে।

এবার কাজটি পরীক্ষা করার জন্য স্টার্ট মেন্যুর Search ঘরে কাঙ্ক্ষিত বিষয় লিখে search at google বোতাম চাপুন। ইন্টারনেট ব্রাউজার খুলে যাবে এবং ওই বিষয়ের তথ্য সরাসরি গুগল থেকে খুঁজে নিয়ে সেটার ফলাফল দেখাবে। একই নিয়মে ইয়াহু বা উইকিপিডিয়ার তথ্য খুঁজে নেওয়া যায়। এ জন্য The URL to use when... indicated by %w ঘরে ইয়াহুর জন্য http://search.yahoo.com/search উইকিপিডিয়ার জন্য http://en.wikipedia.org/wiki আলাদা ওয়েব ঠিকানা লিখে বাকি কাজগুলো সম্পন্ন করলে দ্রুত তথ্য খুঁজে নেওয়া যাবে।

No comments: