পৃষ্ঠাসমূহ

Monday, May 20, 2013

পিএইচপি টিউটোরিয়াল- এ্যাপাচি, পিএইচপি এবং মাইএসকিউএল ইন্সটলেশন :: পর্ব-১ ::

পিএইচপি ইন্সটলেশন

কিভাবে পিএইচপি ইন্সটল করতে হয় তা নিয়ে আমি এখানে আলোচনা করব। পিএইচপি ইন্সটল করা মোটেই কঠিন কোন কাজ নয়। তবে একটা ব্যাপার মনে রাখা লাগবে যা হল পিএইচপি কোড রান করতে হল আপনার কম্পিউটারে এ্যাপাচি সার্ভার ইন্সটল করা থাকতে হবে।
অবশ্য এ্যাপাচি ছাড়াও IIS  বা ইন্টারনেট ইনফরমেশন সার্ভার এর সাথেও পিএইচপি কনফিগার করা যায়, কিন্তু তাতে আপনি পিএইচপির আসল মজাটা পাবেন না। এ্যাপাচি সার্ভার আলাদাভাবে ইন্সটল করে তার সাথে পিএইচপি কনফিগার করে রান করানো যায়। তবে এমন কিছু প্রোগ্রাম ইন্টারনেটে পাওয়া যায় যা ইন্সটল করলে এ্যাপাচি, পিএইচপি ও মাইএসকিউএল একসাথে ইন্সটল করা যায়। ফলে আলাদাভাবে এদের ইন্সটল করে কনফিগার করার ঝামেলা থাকেনা। তবে আমার মতামত হল দুই ভাবেই ইন্সটল করার অভিজ্ঞতা থাকা ভাল, কারণ কখননো কখনো এমন পরিস্থিতি আসতে পারে যে আপনার কাছে শুধু এ্যাপাচি, পিএইচপি ও মাইএসকিউএল এর বাইনারী ডিসট্রিবিউশন ফাইল থাকবে যা থেকে এদেরকে ইন্সটল করে কনফিগার করা লাগবে। সুতরাং দুই পদ্ধতিই শিখে রাখা ভাল।

পিএইচপি ট্রায়াড থেকে ইন্সটল করা
পিএইচপি ট্রায়াড হল উপরোল্লেখিত প্রোগ্রামগুলের একটি যাতে এ্যাপাচি, পিএইচপি ও মাইএসকিউএল প্রি-কনফিগারড অবস্থায় থাকে। শুধুমাত্র একে ইন্সটল করলেই হয়। বর্তমানে পিএইচপি ট্রায়াডের ২.১.১ ভার্সন ইন্টারনেটে সহজলভ্য। পিএইচপি ট্রায়াড ডাউনলোড করার লিংক হল-

উল্লেখ্য যে পিএইচপি ট্রায়াডের সাইজ হল প্রায় ১৩ মেগাবাইট। এখান থেকে পিএইচপি ট্রায়াড ডাউনলোড করে নিয়ে রান করান। রান করলে নিচের উইনডোটি এখতে পাবেন।
চিত্র-১: পিএইচপি ট্রায়াডের প্রাথমিক ইন্টারফেস
এখানে “I Agree” বাটনে ক্লিক করে পরের স্ক্রিণে আসুন। এখানে নিচের চিতের মত একটি উইন্ডো আসবে।
 
চিত্র-২
অপেক্ষা করুন ইন্সটলেশন শেষ হওয়া পর্যন্ত। ইন্সটলেশন শেষ হলে C: ড্রাইভ ওপেন করুন। এখানে Apache নামে একটি ফোল্ডার তৈরী হয়েছে। এটাই মূলক আপনার এ্যাপাচির রুট ফোল্ডার। এতে htdocs নামের একটি ফোল্ডার আছে যা হল আপনার ওয়েব সার্ভারের ডকুমেন্ট রুট ডিরেক্টরী যা ইন্টারনেট এক্সপ্লোরারে http://localhost নামে এক্সেস করা যাবে। আমরা এ ব্যাপারে আলোচনা করব একটু পরেই, তার আগে আসুন জেনে নেই আরো কিছু গুরুত্বপূর্ণ ফোল্ডারের পরিচিতি।
c:\apache\htdocs হল আপনার ওয়েব সার্ভারের ডকুমেন্ট ফোল্ডার। এখন থেকে আমরা একে ডকুমেন্ট রুট ফোল্ডার বলে সম্বোধন করবা।
c:\apache\conf হল ওয়েব সার্ভারের যাবতীয় কনফিগারেশন ফোল্ডার। এতে httpd.conf নামে একটি ফোল্ডার থাকে যাতে এ্যাপাচির কনফিগারেশন লিপিবদ্ধ থাকে।
c:\apache\mysql হল আপনার মাইএসকিউএল ফোল্ডার।
c:\apache\mysql\data হল মাইএসকিউএল এর ডাটা ফোল্ডার।
c:\apache\php হল আপনার পিএইচপি ফোল্ডার।
c:\apache\php\php.ini ফাইলে আপনার পিএইচপির যাবতীয় সেটিংস লিপিবদ্ধ থাকে।

পিএইচপি কোড রান করা-
পিএইচপি ট্রায়াড ইন্সটলেশন তো শেষ। চলুন শুরু করা যাক একে টেস্ট করার কাজ। আপনার নোটপ্যাড ওপেন করে নিচের মত কোড লিখুন এবং একে ডকুমেন্ট ফোল্ডারে p1.php নামে সেভ করুন।
<?

echo “Hello World, This is My First PHP Script”;

?>
এবার ইন্টারনেট এক্সপ্লোরার ওপেন করে অ্যাড্রেস বারে লিখুন http://localhost/p1.php এবং এন্টার দিন। নিচের চিত্রের মত ডিসপ্লে দেখতে পাবেন।
 
চিত্র-৩: প্রথম পিএইচপি কোড রান করা
আপনি যদি উপরের চিত্রের মত কিছু দেখতে না পান তাহলে অনুগ্রহহ করে চেক করুন আপনার এ্যাপাচি সার্ভার রান করছে কিনা। এটা চেক করা যাবে উইন্ডোজ টাস্ক ম্যানেজার উইন্ডো থেকে। Ctrl+Alt+Del কীত্রয় প্রেস করুন। আপনার টাস্ক ম্যানেজার উইন্ডো ওপেন হবে। এতে লক্ষ্য করুন এ্যাপাচি রান আছে কিনা। নিচের চিত্র এই ব্যাপারটি বুঝতে সাহায্য করবে।
 
চিত্র-৪: টাস্ক ম্যানেজার উইন্ডো
এখানে লক্ষ করুন যে এ্যাপাচি রান করছে। যদি আপনি টাস্ক ম্যানেজারে Apache.exe রানিং অবস্থায় দেখতে না পান তবে অনুগ্রহ করে c:\apache\apache.exe রান করুন এবং ইন্টারনেট এক্সপ্লোরার রিফ্রেশ করুন।, তাহলে চিত্র ৩ এর মত দেখতে পাবেন। যদি এর পরেও আপনার ইন্টারনেট এক্সপ্লোরাররে p1.php রান না করে তবে ধরে নিন পিএইচপি ট্রায়াড ইন্সটলেশনে কোন ঝামেলা হয়েছে। অনুগ্রহ করে আবার পিএইচপি ট্রায়াড ইন্সটল করুন। পরবর্তী টিউটোরিয়ালে আমরা এ্যাপাচি, পিএইচপি এবং মাইএসকিউএল এর বাইনারী ডিসট্রিবিউশন থেকে ইন্সটল এবং কনফিগার করা শিখব।

No comments: